জলেশ্বরী

পল্লীকবি রাধাপদ সরকারের উপর হামলায় কুড়িগ্রামে সাংস্কৃতিক কর্মীদের মাঝে ক্ষোভ

কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামের নাগেশ্বরীতে পূর্ব শত্রুতার জের ধরে রাধাপদ সরকার (৮০) নামের এক পল্লীকবির উপর হামলার ঘটনায় মামলা দায়েরের ৩দিন অতিবাহিত হলেও আসামী গ্রেফতার না হওয়ায় সাংস্কৃতিক কর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

আহত পল্লীকবি নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় রাধাপদ সরকারের ছেলে শ্রী জুগল রায় অভিযুক্তদের বিরুদ্ধে গত রোববার নাগেশ্বরী থানায় মামলা দায়ের করেছেন।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন নাগেশ্বরী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আশিকুর রহমান। পল্লীকবি রাধাপদ সরকার নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের গোদ্ধারের পাড় গ্রামের বাসিন্দা। তার নিজ এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

এজাহার সুত্রে জানা গেছে, পূর্ব শত্রুতার জের ধরে পরিকল্পিত ভাবে পথরোধ করে গত শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালের দিকে পল্লীকবি রাধাপদ সরকারের উপর হামলা চালায় মোঃ রফিকুল ইসলাম ও কদুর আলী নামের দুই ভাই। এসময় তারা দেশীয় অস্ত্র দিয়ে কবির শরীরের বিভিন্ন অংশে আঘাত করে চলে যায়। পরে স্থানীয় লোকজন তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। অভিযুক্তরা একই ইউনিয়নের কচুয়ারপাড় এলাকার মৃত মোহাম্মদ আলী দুই ছেলে।

গুরুতর আহত পল্লীকবি রাধাপদ সরকারের ছেলে শ্রী যুগোল রায় বলেন, পরিকল্পিত ভাবে আমার বাবার উপর হামলা চালায় রফিকুল ইসলাম ও কদুর আলী। পরে বাবাকে দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসি। আমার বৃদ্ধ বাবাকে তারা যেভাবে হামলা করে আহত করে, তা বলে শেষ করতে পারবো না। আসামীদের দ্রুত গ্রেফতার করে ন্যায় বিচারের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে ওসি আশিকুর রহমান বলেন, খবর পেয়ে তাকে দেখার জন্য হাসপাতালে গিয়েছি এবং বেড পায়নি, বেডের ব্যবস্থা করে দিয়েছি। এ ঘটনায় মামলা হয়েছে। আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

উল্লেখ্য, রাধাপদ সরকার জীবনে বেশিদুর পড়ালেখা করতে পারেননি। পড়েছেন মাত্র পঞ্চম শ্রেণি পর্যন্ত। নিজের লেখা গান, কবিতা মানুষকে শুনিয়ে সামান্য উপার্জনে চলে তার সংসার। আঞ্চলিক ভাষায় তার লেখা গান ও কবিতাগুলো বিভিন্ন এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে। ইতিমধ্যে তার লেখা কবিতা ‘কেয়ামতের আলামত জানি কিন্তু মানি না।’ শিরোনামে কবিতাটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এখন পর্যন্ত রাধাপদ সরকারের নিজের লেখা আঞ্চলিক ভাষায় শতাধিক গান ও কবিতা রয়েছে।
পল্লীকবি রাধাপদ সরকারের উপর হামলাকারী দুই ভাই রফিকুল ইসলাম ও কদুর আলীকে দ্রুত গ্রেফতারের দাবী জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুড়িগ্রাম জেলা শাখা, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি, প্রচ্ছদ কুড়িগ্রাম, সাম্প্রতিক কুড়িগ্রাম, উদীচী কুড়িগ্রাম, ঐতিহ্য কুড়িগ্রাম, কুসাক্রি সংসদ, মেঠোজনসহ কুড়িগ্রামের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

Exit mobile version